১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ১:৫০
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

জীবাণুনাশক টানেল এখন ভোগান্তির কারণ

প্রাইমনারায়ণগঞ্জ.কম

প্রাইম নারায়ণগঞ্জঃ

করোনায় স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তা করে নগরীর প্রায় সকল শপিংমল, অফিসের প্রধান প্রবেশপথগুলোতে বসানো হয়েছিল জীবাণুনাশক টানেল। এই টানেল দিয়ে হেঁটে গেলে সোডিয়াম হাইপোক্লোরাইড মিশ্রিত পানি স্প্রে করলে একজনের পুরো শরীর স্যানিটাইজ় হয়ে যেত। টানেলগুলো জীবাণুনাশক হিসাবে কাজ করলেও করোনার প্রকোপ কমে যাওয়ার ফলে এগুলোর ব্যবহার একবারেই নেই। অকেজো টানেলগুলো এখন ভোগান্তির কারণ হয়ে দাড়িয়েছে।

করোনার হটস্পট নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন  শপিংমল ও অফিসের প্রধান ফটকে দেখা যায় ১০ ফুট লম্বা এবং ২-৩ ফুট চওড়া টানেলগুলোতে কোন স্প্রে করা হচ্ছে না। শপিংমলে কেনাকাটা করতে আসা লোকজন ও পথচারীরা এর ফলে ভোগান্তি পোহাচ্ছে। শপিংমলগুলোতে টানেল দিয়ে প্রবেশ করতে গেলে একজনের সাথে আরেকজন ধাক্কা লেগে যায়। এতে করে সামাজিক দুরুত্ব বজায় রাখার কোন পথই থাকেনা। অন্যদিকে শহরের বঙ্গবন্ধু সড়কে অবস্থিত সমবায় মার্কেটের সামনের টানেলটি রাস্তার প্রায় এক ফুট রাস্তা দখল করে রেখেছে।  ফলে পথচারীরা রাস্তায় চলতে গিয়ে ভোগান্তই পোহাচ্ছে।

ভূইগড় এলাকার খালেদা আক্তার এই প্রতিবেদককে জানান, মার্কেটের টানেলগুলো আমাদের চলাচলে ব্যপক সমস্যা করছে। রাস্তায় চলার মত (প্লেস) জায়গাই পাওয়া যায়না। এখনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মানূষ মারা যাচ্ছে। সামাজিক দুরুত্ব মেনে চলা কষ্টকর হয়ে পরেছে।

বন্দর এলাকার নাসিম হাসান বলেন, জীবাণুনাশক টানেলগুলো এখন জীবন নিয়ে টানাটানি করছে। সামাজিক দুরুত্ব মেনে ও মাস্ক পরে চলতে সরকার আদেশ দিয়েছে। কিন্তু টানেলগুলোর কারণে হুড়াহুড়ি করে চলাচল করতে গিয়ে সামাজিক দুরুত্ব মানা যাচ্ছেনা।  রাস্তা দখল করে শুধু শুধু এই টানেল রাখার কোন মানেই হয় না।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ব্লিচিং থেকে শুরু করে যেকোনো ধরনের জীবাণুনাশক মানবদেহে ব্যবহার করতে নিষেধ করেছে। সংস্থাটি বলেছে, এরকম জীবাণুনাশক চোখ ও চামড়ার বড় ক্ষতি করতে পারে। ফলে সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে জীবাণুনাশক টানেল ব্যবহার বন্ধে উকিল নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশে বলা হয়েছে, মানবদেহ জীবাণুমুক্তের নামে ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত জীবাণুনাশক ব্যবহার বন্ধ হওয়া জরুরি।

এর প্রেক্ষিতে গেল ১৬ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সব সিভিল সার্জনকে চিঠি দিয়ে এই টানেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় । এরপর  ওই বিধিমালার ১ নম্বর নির্দেশনায় বলা হয় ‘প্রয়োজনীয় সংখ্যক জীবানুমুক্তকরণ টানেল স্থাপনের ব্যবস্থা গ্রহণের জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করা যেতে পারে।

জেলা সিভিল ড. মুহাম্মদ ইমতিয়াজ জানিয়েছেন, জীবণুনাশক টানেল মানবদেহের জন্য ক্ষতিকারক হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এর ব্যবহার নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা মোঃ আলমগীর হিরণ জানান, শহরের বিভিন্ন শপিংমলগুলোতে নিষেধাজ্ঞা থাকার পরেও টানেল লাগানো আছে। বিশেষ করে কালিরবাজার এলাকার কয়েকটি মার্কেটে  আমি দেখেছি ।  এটা অবশ্যই মানুষের জন্য ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে । এগুলো উচ্ছেদের বিষয়ে আগামীকাল অফিসের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১:৫০)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ

No posts found.