১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ২:০৫
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

মন্ডলপাড়ায় পিকআপ-ট্রাকের রাজত্ব

প্রাইমনারায়ণগঞ্জ.কম

নগরীর মন্ডলপাড়ায় আর কে মিত্র দাস সড়কের এক পাশ দখল করে রেখেছে পিকআপ ট্রাক। এলোপাতাড়িভাবে এই গাড়িগুলো রাখার কারণে দেখতে মনে হয় এটি যেন একটি ট্রাকের স্ট্যান্ড। অবৈধভাবে যত্রতত্র এ গাড়িগুলো রাখার কারণে সংকুচিত হয়ে পড়া এই সড়ক দিয়ে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। এ অবস্থায় রিকশা, অটোরিকশা, মোটর সাইকেল, প্রাইভেট কারসহ সব ধরনের যানবাহন ধীর গতিতে চলাচল করছে। ভোগান্তিতে পড়ছে জনসাধারণ।

জানা যায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর প্রচেষ্টায় ২৯০ কোটি টাকায় শীতলক্ষ্যা নদীর তীর থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত বাবুরাইল খালের সংস্কার কাজ শুরু হয় ২০১৭ সালের ৩০ জানুয়ারী। এ কাজের প্রথম ধাপে ১৭ কোটি টাকা ব্যায়ে গত বছর শীতলক্ষ্যা নদীর র্তীরবর্তী মীনা হোটেলের পাশ থেকে মন্ডলপাড়া মোড় পর্যন্ত খাল খনন, খালের দুই পাড় সংস্কার, ওয়ার্কওয়ে নির্মাণ এবং দৃষ্টিনন্দন লেক নির্মাণ করা হয়। তখন নগরীর মন্ডলপাড়াস্থ আর কে মিত্র সড়কটি সংস্কার করে ভোগান্তির অবসান করে জনগনের চলাচলের নতুন মাত্রা যোগ করা হয়। একইসাথে এ সড়কের উপরে ট্রাক রাখতে নিষেধ করা হয়, এরপর সড়কের উপর থেকে ট্রাক-পিকআপ সরিয়ে নেয়া হয়।

নগরীর মন্ডলপাড়ায় আর কে মিত্র সড়কে একাধিক সারিতে দাঁড় করিয়ে রাখা হয়েছে ট্রাক-পিকআপ। ছবিটি নিতাইগঞ্জ থেকে তুলেছেন ফটো সাংবাদিক প্রীতম মাহমুদ। 

ফলে এ সড়কে চলাচলে নগরবাসীর মাঝে স্বস্তি ফিরে আসে। তবে বছরখানি ঘুরতে না ঘুরতেই এখন আবার ট্রাক-পিকআপের দখলে চলে গেছে সড়কটি। রাতের কথা তো বাদই দিলাম, দিনের বেলায়ও পুরোপরি দখলে থাকে তাদের। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে এ সড়কে চলাচলকারী যানবাহন ও পথচারীদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নগরীর মন্ডলপাড়া থেকে টানবাজার পুল পর্যন্ত যান চলাচল বন্ধ করে দিয়ে সড়কের এক পাশে ২৫-৩০টি পিকআপ, ট্রাক ও কাভার্ডভ্যান সড়কের ওপরে পার্ক করা আছে। এসব যানবাহন থেকে লেবার দিয়ে ভ্যান ও ঠেলাগাড়ির মাধ্যমে মালামাল লোড-আনলোড করা হচ্ছে। এ সড়কে এমনিতেই যানবাহনের চাপ সব সময় বেশি। শীতলক্ষ্যা-ধলেশ্বরী সংযোগ খাল তথা বাবুরাইল খালের এ অংশের সৌন্দর্য্যবর্ধন করা হলেও আর কে মিত্র রোডটির দুটি লেনের মধ্যে একটি লেন ট্রাক দিয়ে দখল করে রাখায় এবং অবৈধ পার্কিংয়ের কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে এবং প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শাহীন মিয়া প্রাইম নারায়ণগঞ্জকে বলেন, রাতে অফিস শেষে বাসার উদ্দেশ্যে রওনা দিলে মন্ডলপাড়া মোড়ে এসে ট্রাকের কারণে সড়কে যানজট লেগে থাকে। তাই, রিকশা থেকে নেমে হেঁটেই আসতে হয়। কিন্তু, ফুটপাতে গেলে একেবারে ট্রাকের আড়ালে পড়তে হয়। এতে বেশ ভয় লাগে। এখানে প্রায়ই নাকি ছিনতাই হয়।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা ও দোকানদাররা জানান, এই সড়কটি সংস্কারের পর থেকেই দখল করে চলছে লোড-আনলোডের কাজ। এই সুন্দর লেকটির পাশ থেকে ট্রাক-পিকআপ, কাভার্ডভ্যান গুলোকে উচ্ছেদ করে বা সরিয়ে দিয়ে সড়কটি দখলমুক্ত করে দেয়ারও দাবী জানায় এলাকাবাসী।

এ বিষয়ে যোগাযোগ করা হলে প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা হাসান বলেন, এ সড়ক দিয়ে মেয়র মহোদয় যখন অফিসে আসেন তখন অনেক যানজট থাকে। মেয়র মহোদয় আমাকে জানান এবং আমি কয়েকবার ট্রাক-পিকআপ মালিকদের সাথে বসেছি। তাদেরকে কদমতলীতে পার্কিংয়ের জন্য জায়গাও দেয়া হয়েছে। কিন্তু তারা সেখানে যেতে চায় না। দু/একটা ট্রাক যায় কিন্তু বেশীরভাগই এখানে থাকে।

তারপর আবার যখন মেয়রের পি এ আবুলকে নিয়ে সেখানে যাই তখন তারা তাৎক্ষণিকভাবে কিছু গাড়ি সরিয়ে ফেলে কিন্তু পুনরায় আবারো তারা সড়কটি দখল করে রাখে। পুলিশ, ট্রাফিক প্রশাসনসহ সবাই সমন্বয় করে কাজ করলে তাদের এখান থেকে সরানো সম্ভব বলেও মনে করেন তিনি।

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ২:০৫)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ

No posts found.