১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ১১:৩১
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

সিএনজি ভাড়া আসলে কত?

প্রাইমনারায়ণগঞ্জ.কম

করোনার শুরু থেকে ৬০ শতাংশ অতিরিক্ত ভাড়া ও সামাজিক দুরুত্ব বজায় রেখে সকল গণপরিবহন চলাচলের আদেশ দিয়েছিল সরকার। সেসময় সিএনজি অটোরিক্সার ভাড়াও বৃদ্ধি করে ৫ জনের স্থানে ৩ জন যাত্রী নিয়ে চলাফেরা করতো শহরের সিএনজিগুলো। চাষাড়া থেকে সাইনবোর্ডের পূর্বের ভাড়া নির্ধারণ ছিল ২০ টাকা জনপ্রতি। কিন্তু করোনার জন্য এ ভাড়া জনপ্রতি ৩০ টাকা নির্ধারণ করে ৩জন যাত্রী নিয়ে গন্তব্যে পৌঁছত সিএনজিগুলো। তবে সরকার থেকে ১লা সেপ্টেম্বর থেকে পূর্বের ভাড়া নির্ধারণ করে গণপরিবহন চলাচলের আদেশ দিলেও তা মানছেন না সিএনজি চালকেরা।

সরজমিনে দেখা যায়, চাষাড়া বাসস্ট্যন্ড থেকে সাইনবোর্ড পর্যন্ত কখনও ৩০টাকা জনপ্রতি ৫ জন নিচ্ছে, আবার  ৩০ টাকা জনপ্রতি ৩ জন করে যাত্রী নিয়ে নিজেদের ইচ্ছেমত ভাড়া হাঁকিয়ে যাত্রীদের গন্তব্যে যেতে বাধ্য করছে। কোন যাত্রী অতিরিক্ত ভাড়ায় দিতে না চাইলে অধিকাংশ সিএনজি চালকেরা বলে এখানে সবাই একই নিয়মে সিএনজি চালাই। যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করতে নানা কৌশল দেখিয়ে নৈরাজ্য চালাচ্ছে সিএনজি চালকেরা।

ফতুল্লার রঘুনাথপুরের শাকিল নামে এক যাত্রী জানান, একটু দ্রুত বাড়ি যাওয়ার জন্যেই সিএনজি দিয়ে যাতায়াত করি। কিন্তু ভাড়া নিয়ে সমস্যায় পড়তে হয় নিয়মিত। সরকার আগের ভাড়া নেওয়ায় কথা বললেও তারা মানছেই না। দেখেন সিএনজির পিছনের সিটে ৩ জন যাত্রী নিয়েছে সামনে আরও ২জন যাত্রী নিবে কিন্তু ভাড়া বলছে ৩০টাকা। এভাবে অতিরিক্ত ভাড়া দিয়ে চলাফেরা আমাদের জন্য কষ্টকর হয়ে যায়।

সাইনবোর্ডের সাথী আক্তার জানান,  করোনায় এমনিতে সকলের আর্থিক অবস্থা তেমন ভাল নেই। এরমধ্যে নানা অজুহাতে আমাদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে সিএনজি অটোরিক্সাগুলো। অতিরিক্ত ভাড়ার বিষয়ে প্রতিবাদ করেও কোন লাভ হয় না। আমাদের প্রয়োজনে বাধ্য হয়েই গন্তব্যে পৌঁছাতে হয়। অনেকসময় শিবুমার্কেট, জালকুড়ি, ভূইগড়ে যানজটের কথা বলে দ্বিগুণ ভাড়া নেয় তারা।

নাম প্রকাশে করতে ইনিচ্ছুক এক  সিএনজি চালক জানান , ভাড়া আমরা যা তাই নেই । কেউ গেলে যাইবো, না গেলে যাইবো । যানজটের কথা বলে দ্বিগুণ ভাড়া নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গাড়ি নিয়া ১ ঘন্টা বইসা থাইক্কা গ্যাস শেষ হয়ে যায়। এর ক্ষতিপূরণ কেডায় দিবো? । আমগো না পোষাইলে কাউরে জোড় করি না যাওনের লাইগগা।  

নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিকি বলেন, এটা অত্যন্ত দুঃখজনক যে সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করেই ভাড়া কমিয়ে দিলেও সিএনজি চালকেরা তা মেনে চলছে না। বিআরটিএ ও পুলিশ প্রশাসন যথাযথ দায়িত্ব পালন করতে ব্যর্থ বলে মনে করি। তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে এমনটা হতো না। আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাই, সংশ্লিষ্টরা যথাযথ মনিটরিং করে এই বিষয়ে ব্যবস্থা নিবে বলে আশা করছি।

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (সকাল ১১:৩১)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ

No posts found.