১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ১০:৫১
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

ফেসবুকে করোনা চিকিৎসা, জটিলতার শঙ্কা !!

প্রাইমনারায়ণগঞ্জ.কম

বিশ্বজুড়ে এখনও করোনা ভাইরাসের কার্যত কোনো প্রতিষেধক আবিস্কার হয়নি। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন ধরনের প্রেসক্রিপশন। একইসাথে করোনাকে আটকাতে গিয়ে বিভিন্ন সংস্থা যেভাবে তাদের ওষুধ বাজারে নিয়ে আসছে, তাতে নতুন করে শরীরে রোগ বাসা বাঁধতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

জানা যায়, এমন কোনো রোগ নেই, যে রোগের চিকিৎসা পাওয়া যাচ্ছে না ফেসবুকে! ফেসবুকের এই প্রেসক্রিপশন ফলো করে কি সুস্থ হচ্ছে রোগীরা? বিশেষজ্ঞ চিকিৎসকের বলছেন, এর মধ্যে এমন বহু রোগী তারা পেয়েছেন, যারা ফেসবুকের প্রেসক্রিপশন ফলো করে নানা ধরনের বিপদে পড়েছে। এমনকি করোনা হয়নি এমন মানুষও আতঙ্কে ফেসবুক দেখে করোনার ওষুধ খেয়ে ভিন্ন ধরনের জটিলতায় পড়েছে। বাধ্য হয়ে হাসপাতালেও ভর্তি হতে হয়েছে তাকে।

সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে, করোনার প্রভাব শুরু হওয়ার পর থেকে ফেসবুকে নানা ধরনের টোটকা পাওয়া যাচ্ছে। নানা ধরনের গাছ-গাছড়া বেটে খাওয়ার পরামর্শও দিচ্ছেন অনেকে। কেউ চিকিৎসক না হয়েও নিজে উপকার পেয়েছেন এমন কথা বলে নানা ধরনের পরামর্শ দিচ্ছেন, যার কোনো বাছবিচার না করেই হুমড়ি খেয়ে নিতে শুরু করছে একশ্রেণির মানুষ।

এছাড়া শুধু মানুষের দেওয়া টোটকাই নয়, বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকের প্রেসক্রিপশনও ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে। এখন ঐ বিশেষজ্ঞ চিকিৎসক কোন রোগীকে সেটা দিয়েছিলেন, তা না দেখেই সেই প্রেসক্রিপশন অনুসরণ করছে অনেকে। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলোতে ছড়িয়ে পড়া চিকিৎসাপত্র নিয়ে মানুষের মধ্যে ভাবনা বাড়ছে। অনেক ক্ষেত্রে ফেসবুকে একশ্রেণির মানুষ করোনা ভাইরাসের উপসর্গ, প্রতিরোধের উপায় এবং সুস্থ হয়ে ওঠার পদ্ধতিও পুরোপুরি বলে দিচ্ছে। অনেক ক্ষেত্রেই বহু মানুষ সত্যতা বিচার না করেই সেই তথ্যে বিশ্বাস করছে।

এদিকে, নগরীর সনাতন পাল লেনের সোহান দ্বিধায় পড়ে গেছেন, তিনি এখন কোন ওষুধ ব্যবহার করবেন, কোনটা করবেন না। কারণ জানতে চাইলে বলেন, ‘করোনার শুরু থেকেই বিভিন্ন মাধ্যমে যখন যে ওষুধের কথা শুনেছি, তাই সংগ্রহ করে রেখেছি বাসায়। হাইড্রোক্সিক্লোরোকুইন, এজিথ্রোমাইসিন, ফেভিপিরাভির, রেমডেসিভির, আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন, এমনকি কানে আসতেই ছুটে গিয়ে ডেক্সামেথাসনও আনলাম। তবে সমস্যা হচ্ছে, যদি পরিবারের কেউ আক্রান্ত হয়েই পড়ে তখন এই ওষুধগুলোর মধ্যে কোনটি ব্যবহার করব?’

দেওভোগের সিরাজুল ইসলাম আরেক ধাপ এগিয়ে ওগুলোর সঙ্গে বাসায় একটি অক্সিজেন সিলিন্ডারও এনে রেখেছেন। বলেন, ‘বলা তো যায় না কখন প্রয়োজন হয়, তখন যদি না পাই!’

ওষুধ বিশেষজ্ঞরা জানান, হাইড্রোক্সিক্লোরোকুইন ম্যালেরিয়া ও আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহারের ওষুধ। করোনায় ব্যবহার করতে গিয়ে দেখা গেছে, সাফল্যের চেয়ে ঝুঁকি বেশি। রেমডেসিভির ইবোলার চিকিৎসায় ব্যবহৃত হয়। করোনা চিকিৎসায় কেবল জটিল পর্যায়ের রোগীদের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে ব্যবহৃত হলেও সাফল্যের হার খুবই কম।

নগরীর প্রাইভেট ক্লিনিকের একজন ডাক্তার বলেন, এই কয়েক দিন আগেই আমার কাছে একজন রোগী এসেছেন, তার মুখ ঝলসে গেছে। পুরো বর্ণনা শুনে বুঝলাম ঐ রোগীর মুখে চুলকানি হয়েছিল, ফেসবুক দেখে বাজার থেকে কিছু জিনিস কিনে বেটে মলম তৈরি করে মুখে মেখেছিলেন। এরপর তার মুখটাই ঝলসে গেছে। শুধু এই রোগী নন, এমন অনেক রোগী আসছেন, যারা ফেসবুকের প্রেসক্রিপশন ফলো করে নানা ধরনের বিপদে পড়েছেন। তাই আমি বলব, চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া যাবে না।’

আরেক ডাক্তার বলেছেন, এমন অনেক রোগী পাচ্ছি, যারা ফেসবুক দেখে নানা ধরনের ওষুধ খেয়ে সমাধান না হওয়ায় আমাদের কাছে আসছেন। ততক্ষণে কিন্তু রোগীর অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। অথচ ঐ রোগী যদি শুরুতেই আমাদের বা কোনো চিকিৎসকের পরামর্শ নিতেন, তাহলে দ্রত তিনি সুস্থ হয়ে উঠতেন।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ন্যাশনাল কাউন্সিলের সদস্য ও জেলা ডায়াবেটিক সমিতির সভাপতি ডা: শাহনেওয়াজ চৌধুরী বলেন, ‘আমরা শুরু থেকেই বলছি, চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাবেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বেশ কিছু প্রেসক্রিপশন দেখা যাচ্ছে যেগুলোতে ঢালাওভাবে ওষুধ দেয়া হচ্ছে, এতে মানুষ বিভ্রান্ত হতে পারে। এটা থেকে আমাদের বিরত থাকতে হবে। কেননা একজনের জন্য যা ভালো, আরেকজনের জন্য তা ক্ষতির কারণও হতে পারে। তাই আমি বলব, ফার্মেসি থেকেও প্রেসক্রিপশন ছাড়া কোনো ওষুধ বিক্রি করা উচিত নয়। এমনকি প্যারাসিটামলও নয়। প্রতিটি ওষুধ রাসায়নিক দিয়ে তৈরি হয়। ফলে প্রতিটিরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে।’

তিনি আরো বলেন, ফেসবুকে যেটা করা যেতে পারে যে, সাধারণ পরামর্শ যেমন মাস্ক পড়া, জনসমাগম এড়িয়ে চলা, সামাজিক দুরত্ব মেনে চলা, নিয়মিত হাত ধুয়ে পরিস্কার করা এ ধরনের পরামর্শ দেয়া যেতে পারে। 

আরও পড়ুন: , ,

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১০:৫১)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ

No posts found.