১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ১:৩৭
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

গাড়ি পার্কিং যেন যানজটের অন্যতম কারণ

প্রাইমনারায়ণগঞ্জ.কম

শহরের রাস্তায় বের হলেই ৫-১০ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে ঘন্টা সমমান সময়। এরমাঝে গুরুত্বপূর্ণ সড়ক, মোড়, ট্রাফিক ক্রসিংয়ে যানজটে অনেকটা অবরুদ্ধ হয়ে শিক্ষার্থী, অফিস কর্মকর্তা, অসুস্থ রোগী ও তাদের স্বজনরা সীমাহীন ভোগান্তি পোহাচ্ছেন। যানজট তৈরী হওয়ার বিভিন্ন কারণ থাকলেও যেখানে সেখানে গাড়ি পার্কিং অন্যতম কারণ। অবৈধভাবে গাড়িপার্কিং থেকে সৃষ্টি হচ্ছে ক্ষুদ্র থেকে তীব্র যানজট।অভিযোগ রয়েছে শহরের প্রায় অধিকাংশ মার্কেট মালিকরা পার্কিংয়ের স্থানে দোকান ভাড়া দিয়ে বাড়তি আয় করছেন।

সরেজমিনে দেখা যায়, নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাড়ায় দীর্ঘ সময় ধরে সড়কের উপরে গাড়িপার্কিং করছে অসংখ্য প্রাইভেটকার, বাইক। নির্দিষ্ট লেনের গাড়িগুলো পর্যাপ্ত জায়গা না পেয়ে আটকে থাকে দীর্ঘসময় ধরে। পার্কিং করা এই গাড়িগুলো মূলত মার্কেট, শো-রুম, রেষ্টুরেন্টগুলোতে আসা গ্রাহকদের। শহরের অধিকাংশ মার্কেটগুলোর গাড়িপার্কিংয়ের স্থানে দোকান, শো-রুম, রেস্টুরেন্ট ভাড়া দিয়ে বাড়তি আয় করছে মার্কেট মালিকেরা।

সমবায় মার্কেটের সামনের সড়কে গাড়িপার্কিং করা নাম প্রকাশে অনিচ্ছুক এক গাড়িচালক জানান, এই মার্কেটের কোন গাড়ি পার্কিংয়ের নির্দিষ্ট স্থান নেই। নিচতলা দোকানে পরিপূর্ণ, আমরা ইচ্ছে করেতো সড়কে গাড়ি পার্কিং করাচ্ছিনা। গাড়ি পার্কিং করার মত নির্দিষ্ট কোন জায়গা না থাকায় আমরাও যানজটের ভোগান্তি পোহাচ্ছি।

শাওন আহম্মেদ নামে এক গাড়ির মালিক বলেন, আমাদের গাড়ি পার্কিং করার জন্য নির্দিষ্ট কোন স্থান নেই। অথচ ঢাকার অধিকাংশ মার্কেটগুলোতে গাড়ি পার্কিংয়ের জন্য নির্দিষ্ট প্লেস(জায়গা) থাকে। আমাদের শহরের মার্কেটগুলোর মালিক লাভের আশায় গাড়ি পার্কিংয়ের জায়গায় দোকান ভাড়া দিয়ে রেখেছে।

২নং রেলগেটের আবির ইমতিয়াজ জানান, ট্রাফিক সিগনাল, রেল ক্রসিংয়ে যানজট তো আছেই । রাস্তার দুপাশে গাড়িপার্কিং, সিএনজি স্ট্যান্ডের কারণে যানজট তীব্র হয়ে উঠে। আমরা সাধারণ যাত্রীরা সময়মত কোন কাজ করতে পারিনা। দীর্ঘ সময় ধরে রাস্তায় পার করতে হচ্ছে, অফিসে সময়মত যেতে পারিনা। বাচ্চারাও স্কুলে সময়মত পৌঁছাতে পারেনা নানান সমস্যায় ভোগতে হচ্ছে আমাদের। যত্রতত্র গাড়িপার্কিংয়ের ফলে আমাদের মূল্যবান সময় ব্যহত হচ্ছে। যেখানে গাড়িপার্কিং থাকার কথা সেখানে দেখা মিলছে দোকান, শো-রুম, রেস্টুরেন্টের। মার্কেট মালিকদের মোটা অঙ্ক টাকা আয়ের জন্য ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। অট্টালিকার এই শহরে বন্ধ হয়েগেছে চলাচলের সহজ পথগুলো।

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১:৩৭)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ