১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, রাত ১১:০৬
বিজ্ঞাপনের জন্য ই-মেইল করুনঃ ads@primenarayanganj.com

আনোয়ার-খোকা-জাহাঙ্গীর ইস্যুতে খেলা শুরুর দাবী বিশ্লেষক মহলের

প্রাইমনারায়ণগঞ্জ.কম

নারায়ণগঞ্জ আওয়ামীলীগের প্রভাবশালী দুই ব্যক্তি তথা দুই মেরুর প্রধান নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমান দুজনেই সম্প্রতি বলেছিলেন নতুন করে আবার খেলা শুরু হয়েছে। এদের একজন বলেছিলেন নোংরা খেলা শুরু হয়েছে, অপরজন বলেছিলেন বড় খেলা শুরু হয়েছে। আর তাদের এই দাবীর পরই নারায়ণগঞ্জের রাজনীতিতে আসলেই বড় এক খেলার শুরু হয়েছে বলে মনে করে রাজণৈতিক বিশ্লেষক মহল।

এ খেলার অংশ হিসাবে প্রথমে নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদের নির্দেশে জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেনের উন্নয়ন কাজের নামফলক ভাঙ্গার অভিযোগ উঠে। এরপর একে একে সোনারগাঁ আ.লীগ, মহানগর আওয়ামীলীগের বড় একটি অংশ ও জেলা আওয়ামীলীগের কয়েকজন সিনিয়র নেতৃবৃন্দরা খোকার বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠেন। খোকাকে ক্ষমা চাওয়া সহ তার হাত ভেঙ্গে ফেলা এমনকি তাকে গ্রেফতারের দাবীও জানান খোকার একসময়ের ঘনিষ্ঠরা এমনটাই জানা যায়। একইসাথে এ ইস্যুকে কেন্দ্র করে একটি পক্ষ ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন বলেও আখ্যা দিয়েছিলেন মহানগর আ.লীগের সভাপতি এড. খোকন সাহা। তিনি বলেছিলেন, ঘোলা পানিতে কাউকে মাছ শিকার করতে দেয়া হবে না।

ঠিক সেই সময়ে খোকার বিরুদ্ধে জ্বালাময়ী বক্তব্য রাখতে গিয়ে স্বাধীণতার স্বপক্ষের শক্তি আওয়ামীলীগকে স্বাধীণতা বিরোধী বলে বক্তব্য রাখেন খোদ জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন। এ বক্তব্যের পর দিন বিভিন্ন পত্র-পত্রিকায় জাহাঙ্গীরের বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হলে প্রথমে তিনি অস্বীকার করলেও পরবর্তীতে তিনি তার বুঝতে পেরে ক্ষমাও চান। আর ক্ষমা চাওয়ার পরের দিনই জেলা আওয়ামীলীগ তাকে দল থেকে বহিস্কার করেন। জেলা আ.লীগের সভাপতি-সাধারণ সম্পাদক এ বহিস্কারাদেশ দেন বলেও জানা যায়।

তবে এ বহিস্কার আওয়ামীলীগের সংগঠন পরিপন্থী বলেও মনে করেন অনেকে। তাদের দাবী যেহেতু জেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়েছে। তাই অন্য সদস্যদের সাথে আলোচনা ছাড়াই জেলার একজন যুগ্ম সম্পাদককে এভাবে বহিস্কার করা যায় না। তাছাড়া খোদ জাহাঙ্গীর হোসেনও এ বহিস্কারাদেশ মানেন না মন্তব্য করেছে।

এদিকে, জাহাঙ্গীর হোসেনকে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজমের নির্দেশে বহিস্কার করা হয়েছে বলে জানান জেলা আ.লীগের সভাপতি আব্দুল হাই। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে গড়া স্বাধীণতার স্বপক্ষের সংগঠন আওয়ামীলীগকে স্বাধীণতা বিরোধী বলায় আমাদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজমের সাথে আলোচনা করে জাহাঙ্গীর হোসেনকে বহিস্কার করা হয়েছে।

অপরদিকে, সোনারগাঁয়ের ঘটনায় সোনারঁগা আ.লীগের আহবায়ক কমিটি নিবর থাকায় এ কমিটির বিরুদ্ধে নালিশ করেন মহানগর আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন। এ নালিশের কারণে সোনারগাঁ আ.লীগকে ইতিমধ্যেই শোকজ করা হয়েছে বলেও জানা যায়। একইসাথে জেলা আ.লীগের সভাপতি আব্দুল হাইকে ফোন করে সোনারগাঁ আ.লীগ কেন কোনো প্রতিবাদ করে নি তা জানতে চেয়েছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। তবে, এ ব্যাপারে সোনারগাঁ আ.লীগের আহবায়ক কমিটির দাবী আমরা এ বিষয়ে এখনো কিছুই জানি না। একইসাথে তারা বলেন, আমরা এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছিলাম।

রাজনৈতিক বিশ্লেষক মহলের মতে, জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দের অভ্যন্তরীন দ্বন্দ্ব দিনকে দিন প্রকাশ্য রূপ ধারণ করছে। নিজ দলের নেতাকর্মীদের মধ্যকার দলীয় কোন্দলের বিষয়টি বর্তমানে সবচেয়ে বড় ইস্যুতে পরিণত হয়ে দাড়িয়েছে। ২০০৮ থেকে শুরু করে ২০২০ টানা এক যুগ ধরে ক্ষমতায় থাকায় নেতাকর্মীদের মধ্যে পাওয়া না পাওয়া, শক্তি প্রর্দশন ও ক্ষমতার লড়াই সহ নানা বিষয়ে মতবিরোধ, অন্তর্কলহ ও কোন্দল মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পাচ্ছে।

তাদের মতে, এই সকল মতবিরোধ, অন্তর্কলহ, কোন্দল ধীরে ধীরে সংঘাতে পরিণত হচ্ছে। বিভিন্ন ইস্যুতে আওয়ামীলীগের নেতৃবৃন্দের মধ্যেও উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। অভ্যন্তরীন দ্বন্দ-কোন্দলের কারণে নেতাকর্মীদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হচ্ছে। 

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ১১:০৬)
  • ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৭ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

বাছাইকৃত সংবাদ

No posts found.